ভেজা পান্তাগুলোই অধিকার
- শ্রাবণ আহমেদ - বিষাদের দেশে সখ্যতা ২০-০৫-২০২৪

শুধু অধিকার চাই এইটুকু
বেঁচে থাকার অধিকার
নুনে পান্তা ভাত সঙ্গে
সবুজ কচকচে কাঁচা মরিচ
গদি চাই না তোদের
জানতে চাইনা রাজধানী কোথায়
রাস্তার ঐ মোড়ে
লাশ পোড়াচ্ছিস কেন?
পোড়া লাশের গন্ধেই
এক সাঙ্কি ভাত দে
চলে যাবো; শোন বলছি
সত্যিই ফিরে যাবো
ক্ষুদার্তের চোখে সাদা স্যাঁতস্যাঁতে
ভেজা পান্তাগুলোই অধিকার।।

বিরাট ভবনে থাকিস; ঐ আকাশে
খোকা থাকে বিলেতে
আমরা পিঁপড়ে, অতসব খবর রাখিনি
পেটে টান পরেছে বেজায়
তোদের আস্ত ভাতের ন্যায়
লাগছে ; গিলে খাবো
শিগগিরি ভাত দে; দু মুঠো ভাত
ভুকার চোখে সাদা স্যাঁতস্যাঁতে
ভেজা পান্তাগুলোই অধিকার।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।