স্বভাবগুণে মানুষ হও
- সাইয়িদ রফিকুল হক - অগ্রন্থিত ২০-০৫-২০২৪

স্বভাবগুণে মানুষ হও
সাইয়িদ রফিকুল হক

মানুষ হয়ে দেশের বিপদ আনলে ডেকে!
পশুকুকুর অনেক ভালো তোমার থেকে।
স্বভাবগুণে মানুষ তোমায় বলছে কে রে?
গোখরাগুলো বুকের ভিতর উঠছে বেড়ে।
তুমি হলে অধমপশু—বনের পশু থেকে,
আর কতকাল রাখবে তুমি নিজের পাপটা ঢেকে?
পশুর চোখে দেখছি এখন অনেকরকম মায়া,
কিন্তু দেখি তোমার মুখে ভীষণ পাপের ছায়া।
ভাবছো কিনা এই জীবনে মানুষ তুমি হবে?
সুযোগ তোমার জীবনভরে অনেক আছে তবে!
মানুষ হওয়ার সুযোগ গেলে কাঁদবে বসে দুখে,
স্বভাবগুণে মানুষ হও—থাকবে চিরসুখে।

সাইয়িদ রফিকুল হক
মিরপুর, ঢাকা, বাংলাদেশ।
২৫/০১/২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।