মহান একুশ
- মুহাম্মদ রাইস উদ্দিন ১৫-০৫-২০২৪

(এক)
একুশ মানে গৈারব ময় মহান ইতিহাস
রক্তে ভেঁজা পিচ ঢালা পথ শহীদানের লাশ।
মাতৃভাষার দীপ্ত শিখা হৃদয়ে বাঁধে বাসা
সকল ভাষার চাইতে খাসা মার শেখানো ভাষা ।
বাংলা ভাষায় বলতে কথা দিলেন যারা প্রাণ
বরকত সালাম রফিক জব্বার সফিউর রহমান।
তোমাদের এ আত্ম ত্যাগ বিশ্বে বেনজীর
বিশ্ব ভাষায় তোমরা হলে কালজয়ী বীর।
মায়ের ভাষায় গল্প কথা কাব্য ছড়া গান
এসব যেনো রক্ত ঝরা বায়ন্নেরই দান।
(দুই) বিশ্ব ভাষা দিবসঃ
একুশ আমার স্মৃতির মিনার গর্ব অহংকার
একুশ আমার বাউল মনের সূরেরও ঝংকার ।
একুশ আমার মায়ের বুকে বাজায় বীণার সূর
একুশ যেন বাংলা ভাষার সোনালী এক ভোর ।
একুশ যেন বর্ণমালার কাব্য-ছড়া-গান
একুশ যেন ফিরে পাওয়া বাংলা ভাষার মান ।
একুশ তুমি বিশ্ব মাঝে পেয়েছো সম্মান
একুশ বিশ্ব ভাষা দিবস স্মৃতি অম্লান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।