হৃদয় নিভৃতের ব্যাবিলন থেকেই.......
- সুদীপ তন্তুবায় (নীল) ২০-০৫-২০২৪

আজ যেন আমি বীর আলেকজান্ডার!
পূর্ণ ধরাকে কবলিত করার
উচ্চাশা নিয়ে আমি চলেছি,
- সে পূর্ণ ভাবনধরা ।
চলেছি সহস্র ইলেকট্রনের কক্ষপথ
ছাড়িয়ে নিউক্লিয়াসকে জয় করতে ।
আমি চলেছি খরতাপে, জোছনার আলাপনে ;
চলেছি তপ্ত কোমল মরু বালুকার
হৃদয় ছাড়িয়ে শাদ্বল প্রান্তরে প্রান্তরে
স্নিগ্ধ ছায়ার আলিঙ্গনে ;
চলেছি বীর বিক্রমে !
বিজয়ী আমি চলেছি দূরবহুদূর
ওই বিশ্বের অন্তিম চিহ্নিত
চিহ্নটার বুকে দাঁড়িয়ে বিজয়ের
হুংকার ছাড়তে !
জয় করলাম, অনেক জয় করলাম....
অবশেষে আমি নীড়ে ফেরা উড়ন্ত
এক বলাকা,
আমি এক মাতাল, নেশাখোর
রঙীন জলে টালমাটাল - ক্লান্তঅবসন্ন !
পড়ে আছে প্রানবন্ত প্রশান্ত সহস্র লাশ ।
আমি বীর আলেকজান্ডার
ব্যাবিলনে অন্তিম শয্যায় ,
ব্যাবিলনেই রেখে গেলাম তন্দ্রার প্রান ।
যদি কোন এক রাতে
আবার বিনিদ্র হই
তবে শুরু হবে যাত্রা ব্যাবিলন থেকেই,
হৃদয় নিভৃতের ব্যাবিলন থেকেই.......

রচনা : ১৬/০৫/২০১৩

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।