রক্তজল
- এস এম খায়রুল বাসার ২০-০৫-২০২৪

মানবের খোলস পরে দানব, খেলছে মানবেরই সাথে
পোশাকের ভাঁজ ঠেলে মাঝে মাঝে বেরিয়ে আসে বুনো দাঁতাল,
তবুও ক্ষমতার চাঁদরে মুড়ে নিজেদের রেখেছে নিরাপদ।
সুচতুর খেলায় জনতাকে করেছে জিম্মি , নানা ছলনায়
আজব ধারাবাহিক নাটক দেখছে সবাই-
অসহায় দঙ্গল, বলির পাঠা; দেখবে-শুনবে. বলবে না কথা।
বিলুপ্ত প্রায় বিবেকবোধ, জাদুঘরে সততা
জীবনের স্বাভাবিক পাওনাগুলো অধরা সেথা।
চেতনার পুরু চশমা পরে বুদ্ধি বিক্রি-
লাজ-শরম যেন ঘেঁষতে না পায় চোখের পাতায়।
অসহ্য যন্ত্রণায় ভেতরটা দুমড়েমুচড়ে খানখান,
লিখতে না পারার লেখার উপর অক্ষমের ’অশ্রুজল’
দানবের রাজ্যে সেটাও ’রক্তজল’ হয়ে শেষ প্রায় !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।