চাঁদবালিকা এবং একজন কবি
- দ্বীপ সরকার ২০-০৪-২০২৪

তখনো একদলা চাঁদ ঢালছিলো জোসনা,
চোয়ানি খেকো গোঁফওয়ালা লোকটি নামাচ্ছিলো রাত,
গ্রামের মেঠো রাস্তায় শরতগুলো
ঢেলে দিচ্ছিলো চাঁদের শরীর।
এবং ধানক্ষেতে সুবিধা বঞ্চিত শিশির ।

চাঁদনি রাত বলে কথা -তাই
রাস্তার পাশেই বসা ছিলো চাঁদ বালিকা ,
নিতম্ব ছুঁয়ে যাচ্ছিলো ছায়ার চরিত্র
আকাশগুলো সাঁই সাঁই শব্দে আঁচুলে নামছিল তার।

কবি আড়চোখে তাকিয়ে চোখে তুলে নিলো মেয়েটিক-
কবির দৃষ্টির উঠোনে জড়তা মোড়ানো প্রেম
মেয়েটির চোখে খসে পড়ছিলো অনুভূতির রাত।

বালিকাটি হাত বাড়ালে তৈলচিত্রের
এক কপি জোসনা যেনো কবিতা হচ্ছিলো তখন,
উড়ছে উজানে নিঃশ্বাস,
দিঘীর জলে ঢালছে পদাবলীর চন্দন,
অতঃপর কবি বালিকাটিকে কবিতা ভেবে
চাঁদকলম ছুঁয়ে দিলো কপোলে,
কবি কবিতা লিখছে যেনো বালিকাটিকেই লিখছে।

লেখাঃ ২৫/১০/১৬ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।