তুমি সেই কৃষ্ণচূড়া
- সুদীপ তন্তুবায় (নীল) ২০-০৫-২০২৪

কৃষ্ণচূড়া, বহুযুগ ধরে হয়তো
তোমার অস্তিত্ব
সজীবতার আলাপনে !
রুপ ছিল অটুট,
হয়তো ছিল না কোনো নাম ।
বহুযুগ ধরে সংকীর্ণ ধূলিময়
সরণির ধারে, উন্মুক্ত প্রান্তরে,
পীবর বনানীর মাঝে কিংবা
ছোট্ট জলাশয়ের তীরে
- তুমি সেই.....
ঝরে পড়ে নশ্বর পাপড়ীগুলি
প্রকৃতির নিয়ম জড়িয়ে;
বিবর্ণ মৃত্তিকার হৃদয়ে বয়ে যায়
যেন আগ্নেয়গিরির উত্তপ্ত লাভা !
বয়ে যায় সৃষ্টির কারুকাজে,
জীর্ণ পাতায় পাতায়.....
কয়েক বছর আগে যখন ছেড়েছি
আঁশটে তমিস্রা নির্মোক
তখনও তুমি দাঁড়িয়ে
কোন একখানে;
আবার জড়াব যখন তখনও
থাকবে তুমি সজীবতার আলাপনে,
লাভা ছড়িয়ে, সৃষ্টির কারুকাজে
দিবারাত্রির উন্মুক্ত শূন্যের
পানে চেয়ে বহুযুগ ধরে ।
তুমি সেই কৃষ্ণচূড়া
যার আলাপন প্রকৃতির প্রতিটি
সূক্ষ্ম সরণির সাথে বহুযুগ ধরে ।

রচনা : ১১/০৫/২০১৩

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।