সৌন্দর্য
- সুলেখা শামুক - জলের চোখে জল ২০-০৫-২০২৪

যখন তার আকাশে উড়ার সময় ছিল
তখন সে বেছে নিল খাঁচা
উড়ে যাওয়া মেঘেদের দল আর
আকাশের বিশালতা দেখে
সে ভয়ে কুঁকড়ে যেতো,
তার ছোট্ট দুটি ডানা
একদিন আকাশের সমান বড় হবে
এই বিশ্বাস নিয়ে সে মেনে নিল
খাঁচার ভেতর দুধকলা পোষা জীবন।
সময় যায় সে অপেক্ষা করে
ডানা তার আগের মতোই থাকে,
একদিন উড়ে যাওয়া পাখিদের দল দেখে
তার বিশ্বাস ফিরে আসে
সেই থেকে শুরু হয় খাঁচা ভাঙ্গার প্রাণপণ চেষ্টা
দিনের পর দিন রক্তক্ষরণ...
একদিন খাঁচার আগল ভাঙ্গে
মুক্তির আনন্দে পাখি উল্লাসে চেঁচিয়ে উঠে
“আমি পেরেছি।’’
আকাশ পানে উড়তে গিয়ে বুঝে
খাঁচা খেয়েছে তার আকাশকে শৈশবেই!
ডানা তার আজ কেবল সৌন্দর্য।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।