বিবর্তন
- সুলেখা শামুক - জলের চোখে জল ২০-০৫-২০২৪

কোথায় যাচ্ছ ব্যস্ত পথিক
ফুল কোথায় পেলে?
এই শহরে ফুটে না ফুল
রক্ত জবার ডালে।
শহরে এক মালি ছিল
অনেক প্রাচীন কালে,
সে এখন পথ হারিয়ে
দিক-চক্রবালে!
পথিক তুমি একটু বসো
বাইরে ঝাঁঝাঁ রোদ,
তুমি কি আজ পাওনি খবর?
শহর অবরোধ!
ক্ষণিক বসে জল খেয়ে নাও
ক্লান্ত তোমার শরীর,
না হয় একটু থামল সময়
ব্যস্ততম ঘড়ির।
আমি হলাম রক্তজবা
এই শহরের পীচে,
সভ্যতার দুঃখ আঁকা,
বাম পাঁজরের নিচে।
পথিক তুমি দাঁড়িয়ে কেন?
বসতে দ্বিধা এতো!
তুমিও কি যন্ত্রমানব?
আর সকলের মতো!
পথিক তুমি কথা বল
মাছ কি নেবে তবে?
চোখ ধাঁধাঁনো সোনালী মাছ
সুখের অনুভবে!
এখন আমি ফুল থেকে
হয়ে গেছি মাছ,
জলকেলির শব্দে ভাঙ্গি
সভ্যতারই কাঁচ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।