নিষিদ্ধ কোরক
- সুলেখা শামুক - জলের চোখে জল ২০-০৫-২০২৪

চারদিকে সর্প বেস্টিত জলাধার
কহিল তান্ত্রিক “এ দীঘির জলেতে বিষ,
এ পদ্ম জীবননাশি।“
অথচ জীবন কেটে গেছে এই পদ্মের নেশায়
বিষ ভালোবেসে।
“এ ভালবাসা ফিরিয়ে নিতেই হবে
যে করেই হোক ছোঁয়া যাবে না এই জল।”
কিন্তু প্রেম কি পরোয়া করে কিছু?
প্রেমের রক্তজ কামনা বিষ ছড়ায় গোপনে
সাগর কীটের মৃত শরীরের মতো সে ভাবনা ভেসে যায়
ভাটির টানে।
পেঁচার পাখার মতো অন্ধকারে সব ডুবে গেলে
খুব সন্তর্পনে সেই জল ছুঁয়ে মৃত্যুর সাথে
জীবন বাজি ধরি,
সবার অলক্ষ্যে লক্ষ সাপের পাহারা ভেদ করে
সেই পদ্ম কোরক মুখে নিই,
বিষ রক্তে মিশে যায়,আমি বেঁচে উঠি
তন্ত্র-মন্ত্র-বিষ সব মিথ্যে প্রমাণিত হয়।
পদ্মপাতা শুয়ে রয় জলের উপর চুপটি করে
ঘুমন্ত সর্পপুরী জলের বুকে কাঁপন নেই,
শরীরে জল পিছলে যায়
আকাশে একা নক্ষত্র জেগে থাকে
জল-নক্ষত্র-আঁধারের অলংকারে
আমি বেঁচে থাকি পুনরায় বিষের নেশায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।