রক্তলাল
- জাফর পাঠান - (কাব্যগ্রন্থ : “অগ্নিবাণ “ বইমেলা- ২০১৬ ) ১৭-০৫-২০২৪

রক্তলাল
জাফর পাঠান

দল-মত-ক্ষমতা আর ব্যক্তি স্বার্থের মোহে পড়ে
কত মানব অকাতরে বিনা বিচারে যাচ্ছে ঝরে।
মানব মায়ায় কাঁদেনা দানব- কাঁদে তৃণ লতা
কৃত্রিম কাঁদা কেঁদে খুনে দল দেখায় বাহুল্যতা।
মৃত্তিকা হারিয়ে- নিজস্ব রং- হয়েছে রক্তলাল
লাল হয়েছে সমুদ্র থেকে নদী, নদী থেকে খাল।
সূর্যের যতটা আছে লাল আকাশে দিয়েছে ঢেলে
তাজা রক্তের তাজা গন্ধ বাতাসও ধরেছে মেলে।
প্রেম-শান্ত-সৌম্যের নীলাভ চোখগুলি রক্তলাল
যেন আগ্নেয়গিরির উৎগীরিত- লাভা উত্তাল।
ধরার প্রতি প্রান্তরে ছোপ ছোপ রক্ত হাড়গোড়
অপায়ার অপঘাতে আসেনা শান্তির শান্ত ভোর।
হে ধরিত্রী, তুমি করছোটা কি নচ্ছার বুকে ধরে
যাতাকলে পিষিয়ে কেন ফেলছোনা মরণ ঘরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।