জীবনের বাঁকে বাঁকে
- মোঃ রিদওয়ানুল ইসলাম রিফাত - জীবনের বাঁকে বাঁকে ২০-০৫-২০২৪

জীবনের বাঁকে বাঁকে,
অন্তহীন সময়ের পথে,
স্মৃতির পাতায়,
কত হাসি কত কান্না,
কত সুখ কিংবা যন্ত্রণা,
মনে পড়ে যায়।
বিষাদগ্রস্ত এ জীবনে
কত রূপ ধারণ করে ক্ষণে ক্ষণে।
যার কিছু থাকে স্মরণে,
বাকি সব পড়ে থাকে হৃদয়ের অন্তরালে।
জীবনে ঘটে যাওয়া হাজারটা গল্পবলা হয়নি আজও কখনো
সেই কথা আজও ভুলে যাই নি আমি, হয় তো ভুলবো না কোনোদিনও।
বাবার স্নেহ মাখা শাসন
মায়ের সেই মন জুড়ানো ভালবাসা।
সময় বদলেছে
তার সাথে সাথে বদলে গেছে
জীবনের একেকটা বাঁক,
একেকটা বাঁকের কোথাও ছিল সফলতার হাসি
আবার কোথাও ছিল ব্যার্থতার কান্না।
কখনো বন্ধুর মতো হাত বাড়িয়ে
যারা এসেছে,
তারা ভালবেসেছে,
আপন জনের মতো।
আবার কখনো তারা চলে গিয়েছে,
বিশ্বাস ঘাতকের মতো।
বন্ধু বলে পরিচয় দিবে শুধু তারে,
বিপদ আসিলে তখন কাজে লাগে যারে।
যারা এ জগতে বোঝে নিজ স্বার্থ শুধু,
তারা পারে না কো বন্ধু হতে কভু।
কত কিছু ঘটে গেল জীবনের বাঁকে বাঁকে,
পুরোনো সেই কথা গুলো সব কি মনে থাকে।
পুরোনোকে ভুলে গিয়ে,
নতুনকে কর বরণ,
কারণ, নতুন করে যুদ্ধ শুরুর নামই তো
হলো জীবন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।