কর্তব্য
- মোঃ রিদওয়ানুল ইসলাম রিফাত - জীবনের বাঁকে বাঁকে ২০-০৫-২০২৪

যেথা কর্ম সেথা ধর্ম
করে অবস্থান
অচল অলস যেবা ঘুমিয়ে থাকে যে সদা
জীবন কাটিয়ে দেয়,
হয়ে ম্রিয়মান
শমন যবে এসে যাবে
তার খেলাঘরে
হুশে-বেহুশে কিংবা মানসে
সে আফসোস করে।
“আফসোস হায় বুঝিনি রে ভাই
সময় যে গেল কোন কালে ”
এরকম ভেবে ক্ষণকাল তবে
চোখ বুজে জল ফেলে।
ব্যর্থ এ জীবন তবে!
মৃত্যুর পর যার স্মৃতি রয় না কো ভবে।
যোগ্য - মহাযোগ্য শুধু সেই জন
বৃথায় যে সময় করে না বিসর্জন
সময়ের কাজ করে সময় মতোন।
এ জীবন হায় কাটিয়া যাইবে ভাই
কর্মের পিছু ঘুরে,
অবসর কোথায় বিশ্রাম বোধ হয়,
নিতে হবে কবরের ঘরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।