শ্রেষ্ঠ সৃষ্টি
- Md. Anwar Faruk - বিস্ময় ১৮-০৫-২০২৪

সেদিন জ্যোৎস্না রাতে আকাশের নিচে,
কখন যে মনটা হারিয়ে গেল কল্পনায়,
ভাবতে লাগলাম কে এঁকেছে ,
আমার দেহের নকশা নিজ মনের আলপনায় ৷
নিজেই নিজেকে প্রশ্ন করলাম,
কে দিয়েছে আমার দু চোখ ?
যে চোখ দিয়ে আমি আকাশ দেখি,
দেখি স্নেহময়ী মা জননীর মুখ ৷
কে দিয়েছে আমাকে দু হাত ?
যে হাত দিয়ে আমি উঁচু করি পতাকা,
খাই মুখে তুলে তরি-তরকারি, ভাত ৷
কে দিয়েছে আমার দু পা ?
যে পা দিয়ে আমি মাটির বুকে হাঁটি,
হেঁটে হেঁটে জীবনের প্রয়োজন করছি রফা ৷
কে দিয়েছে আমার দু কান ?
যে কান দিয়ে আমি সন্তানের বাবা ডাক শুনি,
শুনি সুরেলা কন্ঠে শিল্পীর গান ৷
কে দিয়েছে আমার দু ছিদ্রের নাক ?
যে নাক দিয়ে আমি ভাল-মন্দ ঘ্রাণ নিই,
নিশ্বাস নিয়ে মেটায় দেহের খোরাক ৷
কে দিয়েছে আমার দু হাতের দশ আঙ্গুল ?
যে আঙ্গুলে আমি সাহিত্য রচনা করি,
উপহার দিই প্রিয়তমাকে ভালবাসার ফুল ৷
কে দিয়েছে আমার মুখের ভিতরে চকচকে সাদা দাঁত ?
যে দাঁত দিয়ে আমি চিবিয়ে খাই,
চিবিয়ে জিহ্বা দিয়ে নিই টক, জ্বাল, মিষ্টি স্বাদ ৷
কে দিয়েছে আমার শরীরে অদৃশ্য শক্তি ?
যে শক্তি দিয়ে আমি সারা দিন কাজ করি,
কাজ করে দুর্বহ বোঝা থেকে মুক্তি ৷
কে দিয়েছে আমার হৃদয়, ত্বকে অনুভূতি ?
যা দিয়ে আমি গরম, ঠান্ডা অনুভব করি,
অনুভব করি শান্তি, প্রশান্তি, ভয়ভীতি ৷
ভাবতে ভাবতে হঠাৎ নেমে এল বৃষ্টি,
কল্পনার বৃষ্টিতে ভিজে উপলব্ধি করলাম,
আমি স্রষ্টার শ্রেষ্ঠ সৃষ্টি ৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।