বিষবৃক্ষের বিষ
- Md. Anwar Faruk - বাস্তবতা ১৮-০৫-২০২৪

না বুঝে সে ঘরে আনে একখানা বিষবৃক্ষ ,
শিখর ছড়িয়ে যে বাড়িয়ে দিল তার জীবনে দুঃখ ৷
রক্তের ভাই পৃথক হয়ে শুরু করে হাঙ্গামা,
এক ছটাক ছাড়বে না কেউ বাপের জমিজমা ৷
মেজ বউ তো লক্ষী সোনা শশুর শাশুড়ির মুখে,
কে জানে সে সাপ হয়েছে বিষ বৃক্ষ ঢুকে ৷
নিজের মা-বাপ বোঝা এখন বউয়ের মা-বাপ আসল,
বুড়া-বুড়ি যে কি করবে আর মুছে চোখের জল ৷
ঝগড়া যে হয় বাঘে মহিষে থামানো বড়ই মুশকিল,
বিষ বৃক্ষ সে বিষ ঢেলে আড়ালে হাসে খিলখিল ৷
স্ত্রী দেখাই স্বামীর দাপট আমার স্বামী-ই সেরা,
অজ্ঞ যে সে বুঝে না তো স্বামীর জন্মদাতা কারা ৷
মা-বাপ যে তার জীবন দিয়ে মানুষ করেছে তার স্বামী,
তার ঘরে আজ বউ এসেছে বউই সবচেয়ে দামী ৷
সব ছেলে আজ আলাদা আলাদা বেঁধেছে নতুন ঘর,
বাপের জমিতে বাপের ছেলে বাপকে করেছে পর ৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।