===গহীনের শব্দরা প্রনয়ের কথা বলে===
- হাসানুল করিম ১৬-০৫-২০২৪

তুমি সেই মৃদুভাষীনি রহস্য মানবী
টেনে নাও হৃদয়ের গহীন খাদে,
শ্রান্ত আমায় আমার তোমাতে
ডেকে নাও শব্দের গহীনে; আরো গহীনে
শব্দ যেখান নিশব্দে মিলায়
রাতের অন্ধকার যখন থরে বিথরে শব্দ থেকে মিলায় মৌনতায়
প্রবল প্রেমিকেরা পতিত হয় তোমাতে
রহস্য পতিত হয় রহস্যে
শূন্য পতিত হয় শূন্যে
নক্ষত্র পতিত হয় নক্ষত্রে
আকাশ পতিত হয় আকাশে
যুগান্তরের কান্তি পেরিয়ে যায় প্রেয়সীর উদ্বাহু বাহুতে

অবশেষে আকাশের সীমান্ত নেমে আসে ঘাসে
শিশির জমে বিন্দু বিন্দু করে
জলপাই রংয়ের জল রং হাতে মেলে ধরে হৃদয়
রাতের অবসন্ন সময়ের পরে ঘরে নেমে আসে ভালোবাসা
আবছা আলোয় আঁধারে
গোচরে কি আগোচরে
আলৌকিক তরনীর মাস্তুলে চাপে প্রেম
তখন ডুব সাঁতারে আঙুলের ডগায় নকশী এঁকে যায় স্পর্শকাতর কিছু একান্ত মমতা
হেম আর হেরেমের মাঝে কিছু মগ্নতা স্থির হয়
উদ্বায়ী সুরভীর মত উড়ে যায় অফুরান প্রনয়
সময়ের তখন ফিরিবার তাড়া
ফিরে যেতে যেতে মনে হয় কোথায় যেন রেখে গিয়েছে হৃদয়
মিলায় বহুদূর তোমাতে তোমায়
সফল বন্ধন রাতের পর পড়ে রয় কিছু নিভৃত রক্তজবা-কাঁশফুল,
কিছু হাসনাহেনা;
আর শিশির সিক্ত কিছু বিবিক্ত বকুল।
পরিশুদ্ধ হয় ফেলে আসা অমানিশার প্রগাঢ় আন্ধকার;
ঠিক ততটাই; যতটা অনুরক্ত হৃদয়;
ভালোবাসার স্রোত যতটা টানেধরে অগোচরে; নির্ভুল তরনীর মাস্তুল;
গিয়েও যতটা থেকে গেছে;
আবার ফিরিবার মোহে উদ্ভ্রান্ত ব্যকুল।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।