এমন আলো কতদিন পড়েনি চোখে
- সরকার স্বপন - রাতের রুমালে তোমার ঘ্রাণ ১৮-০৫-২০২৪

এমন আলো কতদিন পড়েনি চোখে?
সময়ের হিসেব চুলোয় যাক
পুড়ে হোক অঙ্গার;
আমি দেখছি ভোরে শিশিরের চিকিমিকি ঘাসের ডগা,
আলসে দুপুরে এক আকাশ রোদ বিস্তৃত প্রান্তরের আলো ছায়া,
ঢেউহীন স্তব্ধ পুকুরে প্রতিবিম্বিত সবুজের মায়া,
বিরান পাথারে বৈদ্যুতিক খুঁটিতে বাঁধা তারে পাখিদের সারি সারি বসে
থাকা।
অদূরেই গৃহপালিতের দল
বর্ষা সজীব তৃণভোজের ব্যস্ততা।
কারো কারো ছায়াতলে একমনে জাবর কাটা।
উদার চিত্তে সোনামুখো সৌন্দর্য বিলাতে ব্যস্ত
সূর্যের সতেজ সোনালি আভা।

এমন আলো কতদিন পড়েনি তো চোখে?
কতদিন হাঁটিনি শ্যামল গাঁয়ের পথঘাট মাঠে।
এমন করে দেখিনি কতদিন হ’তে
বিকিরিত সুষমা নেত্রযুগলের ক্যানভাস জুড়ে।

সময়ের বোধ অবাধ্য হয়েছে হোক
পুড়ে অঙ্গার হোক যান্ত্রিক ক্রোধ।
মাটির গন্ধ শুঁকে
আমি র’বো পড়ে
কৃষানির কোল জুড়ে
সময় বিদীর্ণ করে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।