দালাল চক্র
- Md. Anwar Faruk - ঈগল ১৮-০৫-২০২৪

সাবধানে চল, সাবধানে চল,
মানুষ পেতেছে জাল,
পথ হারালে ধরা পড়বে,
ছিনিয়ে নেবে দালাল ৷
সাবধানে চল, সাবধানে চল,
পাসপোর্ট অফিসে গেলে,
শিকার হবে পাতানো জালে,
দালালের ছায়াতলে ৷
রেগে বলবে , কর্মচারি,
নথিপত্র সব ভুল,
আকুতি মিনতি যতই করি,
টাকা দিতে হবে মাশুল ৷
সাবধানে চল, সাবধানে চল,
রেলস্টেশন তলে,
লাইনে দাঁড়িয়ে টিকেট পাবে না,
দালাল দিবে কৌশলে ৷
হাতা খুলে টিকেট দিবে,
দিবে মুচকি মুচকি হাসি,
আমার টিকেট তুমি নাও ভাই,
টাকা দাও একটু বেশি ৷
সাবধানে চল, সাবধানে চল,
দেশি গরুর হাটে,
গরুর চেয়ে দালাল বেশি,
ক্রেতার পাশে হাঁটে ৷
ত্রিশে বলে পঁচিশ হাজার,
আমার টা কিনেন ভাই,
মালিক পাবে বিশ হাজার,
বাকি পাঁচ সে খাই ৷
সাবধানে চল, সাবধানে চল,
ট্রাভেল এজেন্ট দেখে,
ভূয়া ভিসায় বিদেশ পাঠাবে,
অগ্রিম টাকা রেখে ৷
লিবিয়া পাঠিয়ে জিম্মি করে,
করবে নির্যাতন,
দিতে হবে টাকা-পয়সা,
বাপের যত ধন ৷
সাবধানে চল, সাবধানে চল,
মানুষ পেতেছে জাল,
সবার পাশে, আশেপাশে,
অজস্র প্রতারক দালাল ৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।