বিবেক বিসর্জন
- Md. Anwar Faruk - ঈগল ১৮-০৫-২০২৪

তাঁহার গুণকীর্তন করি,
যে আমায় ঢালিয়া দেয় থালা ভরি ৷
হউক অন্ধ পথের দিশারী,
যে আমায় দেয়,
তাহাকেই কুর্ণিশ করি ৷
সে রাজা নহি, মহারাজা,
যে আমায় দেয়,
বায়ুতে উড়াই তাহার ধ্বজা ৷
আমি পথচারী,
যে আমায় দেয়,
আমি তাহাকেই গুণকীর্তন করি ৷
নিরপরাধীকে বলি অপরাধী,
নিষ্পাপকে বলি পাপী,
যে আমায় দেয়,
আমি তাহার ওজন মাপি ৷
আমার বিবেকে,
আমি নিজেই রাতের অন্ধকার,
যে দেয়,
তাহারই গুণগান গাইবো,
আমার দৃঢ় অঙ্গিকার ৷
ভালকে বলি মন্দ,
অসৎ বলি সৎ,
যে আমায় দেয় ,
আমার বক্ষঃস্থলে , তাহার জগৎ ৷
সত্য, মিত্যা আমার নাহি বাছবিচার,
সে করুক না অবিচার,
যে আমায় দেয়,
আমার সবই তাহার ৷
আমার সিদ্ধ-হস্ত,
অতি বিষাক্ত,
হুকুমে রক্তাক্ত,
যে দেয়,
আমি তাহার বিনীত ভক্ত ৷
আমি ভ্রমণ করিয়া দ্বীপ, উপদ্বীপ,
নিভিয়ে আলোর প্রদীপ ,
যে আমায় দেয়,
সে আমার মনিব ৷
আমার চক্ষু লজ্জা মরি,
যে আমায় দেয়,
আমি তাহারই গুণকীর্তন করি ৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।