অতঃপর না
- শারমিন রীমা - ঘুণেধরা বর্তমান ২১-০৫-২০২৪

অতঃপর না
শারমিন রীমা
.
নিশাচরীরা কখনো সুখী হয় না,
সৌদামিনীর মতো স্বপ্ন বুনতে পারে না,
সৌদামিনীর মতো শুধু আটপৌঢ়ে সমাজের অযৌক্তিক রোষানলে পুড়ে বারবার ,
জোহরার মতো মেহেদী পরা হাতে তলোয়ার নিয়ে যুদ্ধের ময়দানে মুখোমুখি হতে পারেনা,
জোহরার মতো কার্দির ঘরের দেওয়ালে নির্বাক তৈলচিত্রের প্রতিকৃতি হওয়াই বাহার,
মীরার মতো কৃষ্ণপ্রেমে বৈরাগী হতে পারে না ,
মীরার মতো ভজন স্বরূপ বন্দনা গান রচনা করতে পারে,
সতীর মতো পবিত্র হতে পারে না,
সতীর মতো পতীর অপমানে আপনাকে অগ্নিদগ্ধ করতে পারে ,
বেহুলার মতো স্বর্গে যেতে পারে না ,
বেহুলার মতো আজীবন আপন বিশ্বাসকে লালন করতে পারে,
শেষের কবিতার লাবন্যের মতো আত্মসম্মানের মহাসমুদ্রে নিজেকে বিলীন করতে পারেনা ,
লাবন্যের মতো অমিতকে অসীম আকাশে মুক্তপাখির মতো প্রশান্তি দিতে পারে,
কৃষ্ণকান্তের উইলের রোহিনীর মতো অসম্ভব রূপবতী হতে পারে না,
ভ্রমরের মতো অপেক্ষা করতে করতে মৃত্যুশয্যায় শায়িত হতে পারে ,
তারশঙ্করের কবি নিমাইয়ের ঠাকুরঝীর মতো লোকচক্ষুকে ফাঁকি দিয়ে নিষিদ্ধ ফুলের নির্যাস নিতে পারে না,
ঠাকুরঝীর মতো স্বর্ণশীর্ষ বিন্দু হয়ে কবির মনের দিগন্তে মিলিয়ে যেতে পারে ।
অতঃপর না ।
নিশাচরীরা কখনো সুখী হয় না ।
.
তাং : ২-০৩-২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।