রাখাল নুরু
- মুহাম্মাদ সাকিব ১৭-০৫-২০২৪

যমুনা নদীর পাড়ে ছিলো ঢুইলাবাড়ি চর,
সেই চরেতে সুরুজ আলীর একটিমাত্র ঘর।
বর্গাচাষী সুরুজ আলীর রাখাল ছেলে নুরু,
পাড়ার লোকে বলে নুরু পড়ালেখায় গুরু।
নুরুর নাকি অনেক মেধা, অনেক বড় হবে,
চরের বুকে ছাত্র এমন কে দেখেছে কবে?
নুরুর কলেজ শহরতলী, মাইল চারেক দূরে,
কাদা জলে হেঁটে নুরু কলেজপাড়ায় ভিড়ে।

কলেজ শেষে রাখাল বেশে নুরু চলে মাঠে,
পাশের বাড়ির চোরা সাঝু ঘাড় দুলিয়ে হাঁটে!
চোরা সাঝু বলে, দেখো নুরু কতো খাটে!
আমি কি আর বোকা নুরু যে থাকবো মাঠে-ঘাটে?
স্বপ্নে মাখা চোখে নুরু মাতে বইয়ের সাথে,
জ্ঞানে ধ্যানে সিক্ত নুরু ঘুমায় গভীর রাতে।

ফাইনাল পরীক্ষা কাল; পড়ায় মগ্ন ঢুইলাবাড়ির রাখাল,
হঠাৎ চোরা সাঝুর কণ্ঠে ভাঙলো নুরুর তাল,
সাঝুর মুখে বিজয়ীর হাসি,চোখজোড়া আনন্দে উত্তাল!
বললো নাচিয়ে চোখ,পড়ে আর করবি কী নির্বোধ?
দ্যাখ্‌ দ্যাখ্‌ প্রশ্ন পেয়েছি হাতে, উত্তরসহ নোট!
এবার আমায় ঠেকাবে কে? কার আছে হিম্মত্‌?
-----------------------------------------

ঢুইলাবাড়ি চরে আজ আনন্দ সবখানে,জানে নুরু সব জানে,
গোল্ডেন পেয়ে চোরা সাঝু আজ চরবাসীদের প্রাণে।
হাতে পাওয়া সেই প্রশ্নগুলো ছুঁড়েছিলো সৎ মনে,
সেই সততাই আজ কেড়ে নিলো তার স্বপ্নের সাক্ষাত,
রাখাল নুরুর দর্শনে আজ খুব বড় সংঘাত!
------------------------------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।