মুজিব আমার গর্ব
- মোঃ রিদওয়ানুল ইসলাম রিফাত - হৃদয়ে বঙ্গবন্ধু ২০-০৫-২০২৪

১৯২০ সালের ১৭ মার্চ রাত ৮টায় গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায়, মা সায়রা খাতুনের উদরে শেখ লুৎফর রহমানের ঘরে অজস্র মান অভিমান দুখ: বিষাদের ক্ষনে যখন পূর্ণিমা চাঁদ উঠেছিল গগণে পরাধীন এ ভ’খন্ডে জন্ম নেয়া একটি শিশু নাম তার শেখ মুজিবুর রহমান। যাকে আদর স্নেহ ভালবাসায় ডাকত খোকা। ১৯২৭ সালে গিমাডাঙ্গা প্রাথমিক বিদ্যালয়ে, প্রথম হাতেখড়ি তোমার। ১৯৩৮ সনে এসে, এনেছিলে ঘরে ফজিলাতুন্নেসাকে সহধর্মীনি করে। মুজিব মানেই আর্দশ স্বামী , আর্দশ পিতা। মুজিব মানেই বায়ান্ন,চুয়ান্ন,বাষট্রি, ছিষট্টি আর ঊনসত্তরের রক্ত ঝরা গণআন্দোলন মুজিব মানেই ১৯৭০এর নির্বাচনে নিরঙ্কুশ বিজয়, মুজিব মানেই উত্তাল ১৯৭১ মুজিব মানেই ১৬ই ডিসেম্বর বিজয়গাথা স্বাধীন বাংলা মুিজব মানেই ৭ই-র্মাচ একাত্তর মুজিব মানেই রেসকোর্স ময়দানের সেই জনসুমদ্দুর মুজিব মানেই সাহসের যোগান মুজিব মানেই বজ্রকণ্ঠের ভাষন মুজিব মানেই মিছিলের উদ্দীপনা, মুজিব মানেই মুক্তিযুদ্ধের চেতনা, মুজিব মানেই ধর্ম নিরপেক্ষতা মুজিব মানেই হিন্দু- মুসলিম-বৌদ্ধ-খ্রিষ্টান-আদিবাসী-উপজাতি ঐক্য মুজিব মানেই রক্তক্ষয়ী সংর্ঘষ, অনশন ও কারা বরনের ইতিহাস মুজিব মানেই পূর্বপাকিস্তান হতে নতুন বাংলার জন্ম মুজিব মানেই পৃথিবীর মানচিত্রে নতুন একটি দেশের আবিষ্কার মুজিব মানেই লাল সবুজের পতাকা মুজিব মানেই একটি সুন্দর ভোরের আগমনী বার্তা মুজিব মানেই সোনালী আকাশ মুজিব মানেই ৯ মাস বাঙালির মুক্তিযুদ্ধের গর্বিত ইতিহাস। মুজিব মানেই নির্যাতন ও শোষণের বির”দ্ধে সোচ্চার মুজিব মানেই এই বাংলায় সত্যের অবতার। মুজিব মানেই ক্ষুধা দারিদ্র ও বেকারত্বের অভিশাপ হতে মুক্তি মুজিব মানেই টেকনাফ থেকে তেতুলিয়া মুজিব মানেই আমাদের প্রিয় স্বাধীনতা মুজিব মানেই সর্বকালের শ্রেষ্ঠ বাঙ্গালী মুজিব মানেই জাতির জনক বঙ্গবন্ধু মুজিব মানেই ধানমন্ডির ৩২ নম্বর বাড়ি মুজিব মানেই স্বাধীনতার সূর্য অস্তনমিত নয়। মুজিব মানেই বাঙালির জয় মুজিব মানেই হাজারো বিরাঙ্গনার আশ্রয় মুজিব মানেই স্বনির্ভর বাংলাদেশ গড়ার প্রত্যয়। মুজিব মানেই আর্দশ ন্যায়ণীতি দিয়ে গড়া দেশ মুজিব মানেই বাংলাদেশ মুজিব মানেই অন্যায় অত্যাচার নিপিড়ন আর শোষনের প্রতিকার মুজিব আমার অহংকার মুজিব আমার গর্ব মুজিব আমার আর্দশ মুজিব আমার র্স্বগ। যত দিন ছিল মুজিবের হাতে দেশ তত দিন পথ হারায়নি বাংলাদেশ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।