হায়রে মানব জাতি
- মোঃ রিদওয়ানুল ইসলাম রিফাত - জীবনের বাকেঁ বাকেঁ ২০-০৫-২০২৪

হায় রে মানব জাতি,
একবিন্দুও ভাবিয়া দেখে না
কী তার পরিণতি
হায় রে মানব জাতি।
কী বা কর্ম আজ,
বিশ্বের যত খারাপ কাজে
লিপ্ত তারা আজ,
তার এ কেমন দূর্গতি
হায় রে মানব জাতি।
আজ কে জীবিত কালকে মৃত
এ দুনিয়ার খেলায়,
আজকে আছে বাঁচার আশ
কালকে হতে হবে লাশ
আসা আর যাওয়ার বেলায়।
লাশের ওপর সাদা কাপড়,
সেই কাপড়েই দাফন
কেউ জানে না ভবের পালা সাঙ্গ হবে কখন।
খাটিয়ার পরে
শুয়ায়ে লাশেরে
নিয়ে যায় দাফনের লাগি,
মরণের পরে কি যে হবে
আমরা কী তা ভাবি।
এটাই এই জীবনের শেষ পরিণতি,
হায় রে মানব জাতি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।