কুরবানির প্রচলন
- মোঃ রিদওয়ানুল ইসলাম রিফাত - জননী ২০-০৫-২০২৪

একদা ইব্রাহিম স্বপ্ন দেখিলেন,
আল্লাহ কহিতেছেন তাকে
কুরবানি করিতে,
তার সবচেয়ে প্রিয় জিনিসটাকে।
তাহার পরে সে শুধাল তার পুত্ররে,
“ হে পুত্র স্বপ্নে দেখেছি
আমি করিতেছি তোমারে কুরবানি,
এই ব্যাপারে তোমার কি মত শুনি।”
পুত্র কহিল,“ পিতা আপনাকে আল্লাহ যা আদেশ করিয়াছেন,
আপনিও তা অক্ষরে অক্ষরে পালন করিবেন,
নিশ্চয় আপনি আমাকে ধৈর্যশীলদের অর্ন্তভুক্ত পাইবেন।”
তারপর তিনি পুত্রকে কুরবানি করিবার জন্যে প্রস্তুত হইলেন,
নিজে চোখ দু’টি বেঁধে,
মাটিতে শুয়াইয়ে পুত্রকে,
ধারাল এক ছুরি তার গলার উপর দিয়ে চালাইলেন,
চোখ খুলিলেন যখন অবাক এক কাণ্ড দেখিলেন তিনি তখন,
পুত্র ইসমাঈলের পরিবর্তে হয়েগেছে দুম্বা কুরবানি,
আল্লাহ বলেন তখন,
” তুমি পরীক্ষায় পাশ করেছ, আমি কহেছিলাম তোমারে,
প্রিয় জিনিসটি কুরবানি করতে আমার দরবারে।
তুমি তা করেছ।
প্রিয় পুত্র ইসমাঈলকে করেছ কুরবানি,
এতে সন্তুষ্ট হয়েছি আমি,
তাইতো ইসমাঈলের পরিবর্তে দুম্বা দিয়ে দিলাম কুরবানি।
আর তোমার কুরবানি করিলাম গ্রহণ।”
সেই দিন থেকে মুসলিম জাহানে হয়েছিল কুরবানি প্রচলন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।