নির্লজ্জ ডাইনী
- কাফাশ মুনহামাননা ২১-০৫-২০২৪

যান্ত্রিক প্রতিযোগিতার শাপে
কোনো বুভুক্ষ জানোয়ার খেয়ে দেয়ে সাবাড় -
করেছে মায়ের হৃদয়ের মায়া-মমতা।
অন্তত আমার চারপাশের দৃশ্যপট তাই বলে।
নির্লজ্জ ডাইনীর মতো যদি কোনো নারী
নির্মমভাবে প্রহার করে দিনের পর দিন কোনো সন্তানকে,
তাকে আর যা-ই বলো, মানুষ বলো না।
তুমি কি খেয়াল করো নি?
মানুষ শব্দটির উচ্চারণে 'মা' ধ্বনি কী চমৎকারভাবে মিশে আছে।

নয় মাস গর্ভে ধারণ করলে জননী হওয়া যায়।
কিন্তু মা? মা হওয়া এতো সহজ নয়।
কালের বিরুদ্ধে সংগ্রাম করে
যে নারী সন্তানদের মায়া-মমতায় অহর্নিশ ঘিরে রাখে,
প্রহারের বিপরীতে ভালোবাসা দিয়ে এগোতে শেখায় পথ,
নিজের শেষ বিন্দু দিয়ে যে নারী
এতটুকু আঁচ লাগতে দেয় না সন্তানের শরীরে,
প্রকৃত মা তো তাকেই বলে।
আফসোস! মানুষের মাঝে মা প্রজাতি আজ বিলুপ্ত প্রায়।

যে সন্তানকে তার ছেলেবেলায় নির্যাতনের শিকল পরালে,
আগামীর পৃথিবীতে তার থেকে ভালোবাসা পাওয়ার
আশা রাখো কীভাবে?
তুমি মা নও, তুমি নারী বদরাগী।
তুমি মত্ত তোমার তুষ্টিতে, দুষ্ট নাগিনীর মতো তাই ফুঁসো।
সূর্য এখনো জেগে আছে, ভ্রান্তির পথ পরিহার করো।
নয়তো নিজেই আনবে নিজের বিপর্যয়। আফসোস!
হাজার চেয়েও সেদিন একফোটা ভালোবাসা পাবে না।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।