অপেক্ষা
- কাফাশ মুনহামাননা - আমাদের পাবার কিছু নেই, হারাবারও কিছু নেই ২০-০৫-২০২৪

পরীক্ষাকেন্দ্রের ভেতরে তুমি আর
বাইরে ছিলাম আমি অপেক্ষারত কেউ।
হ্যাঁ, তোমার কাছে আমি এখনো কেউ হয়ে আছি।
বলবো বলবো করে এখনো তো বলতে পারি নি
তোমাকে হৃদয়ের কথা।
পারবো কিনা বলতে, তাও জানা নেই।
শুধু জানি তোমাকে ধারন করে যাবো
দু'চোখের সীমানায়;
অন্তরের নিরঙ্কুশ মমতায়।

তোমাকে দেখতে পাওয়ার সুস্বাদু মেওয়াফল
এখন রাজ্যের রাজকুমারীর মতো বিরল ইতিহাস।
প্রতিদিনি একটুখানি পাওয়ার তৃষ্ণায় থাকি,
কিন্তু বছরে লাভ হয় দু'একবার।
যদিও আমার জানালা থেকে তোমার জানালা স্পষ্ট,
তবুও আমার মতো সরল যুবকের জন্য তা
মহাচিনের মহাপ্রাচীর।
পাছে ভয় থাকে যদি বাড়াবাড়ি করতে গিয়ে
এলাকার ভালো ছেলের সুনাম ক্ষুণ্ন হয়!
তবে তো জীবনের অর্জন বলতে কিছুই থাকে না।
অপেক্ষা ছাড়া তাই আমারও আর কোনো
পথের ঠিকানা খোলা নেই।

যদি বলো, 'হাজার বছর অপেক্ষায় থাকো',
পারবো না আমি, পারবো না।
তোমার কি জানা নেই আমাদের গড় আয়ু কতো?
তাহলে এমন উদ্ভট অপেক্ষার কী মানে থাকে বলো?
তবে তুমি যদি বলো,
'আরো তিরিশ, চল্লিশ কিংবা পঞ্চাশ বছর',
আমি নির্দ্বিধায় বসবাস করে যাবো প্রশান্তচিত্তে;
অপেক্ষার নিরুদ্দেশ প্রহরে।
বিনিময়ে তুমি বছরে আর কয়েকটাবার বেশি দেখা দিয়ো।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।