ফিরে এসো বৃষ্টি
- শেখ মাফিজুল ইসলাম ২০-০৪-২০২৪

ফিরে এসো বৃষ্টি
মাটির সোঁদা গন্ধে বড্ড লোভ আমার।
জোড়া দিঘির পাড়ে ধান শুকোন খামার ফেটে চৌচির,
মাছের পলকা নাচ বন্ধ।

পদ্ম বিলে পদ্ম নাই, শস্যহীন ধূধূ মাঠে
লু-হাওয়ার গাঢ় নিঃশ্বাস।
বট তলায় মুথা সবুজ ঘাস, সেও আর্তনাদ করে,
ঘর্মাক্ত কলেবরে ক্লান্ত পথিক কতো আর দেখবে ঝাঁঝালো রোদ।

ফিরে এসো আবার,
খালে বিলে নাও ভাসাব আমি,
তিরতিরে হাওয়ায় দেখব সবুজ পাতার ঢেউ,
ঝিঁঝি পোকার কনসার্টে আপ্লুত হবো আমি,
"ডাকে কুবো কুবকুব লুকায়ে কোথায়" সন্তর্পনে দেখতে যাব আমি,
দেখব শাপলা পাতায় টলটলে জল, জল ফড়িং-এর ওড়াউড়ি,
দেখব নদীর ঘাটে মানুষের কোলাহল।

পাড়ার ছেলেরা ঝাঁপুড়ি খেলতে যাবে
জলের স্রোতে কাগজের নৌকা ভাসাবে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।