মৃত্যুর সমন
- রুবিনা মজুমদার ২০-০৫-২০২৪

যখন আসবে কাছে মৃত্যুরই সমন
তখন কোথায় থাকবে তোমার -
ভাই - বেরাদর বন্ধু মহাজন ?
ও ও মন--
সময় থাকতে স্মরণ করো আল্লাহ্‌রই নাম -
তাতে আখেরাতে পাবে তুমি বেহেস্তি সন্মান ।
এই দুনিয়ায় চলছে কতো রঙ্গেরই কারবার
বিচার - শালিশী আর নালিশী দরবার !



চেয়ার - টেবিলে বসিয়া -
সাদা - কাগজে কলম ঘষিয়া
ধান্ধা করে পরের সম্পদ -
নাও নিজের নামে লিখিয়া ।
যখন শেষ বিচারে ধরবে দয়াল তোমায় কষিয়া
হিসাব - নিকাশ চাইবে দয়াল তোমায় বান্ধিয়া
তখন করবে কি তুমি পাগল মন ...?
কেমন হিসাব দেবে তুমি বান্দা কান্দিয়া ?
এই দুনিয়ায় চলছে কতো রঙ্গেরই কারবার
বিচার - সালিশী আর নালিশী দরবার !!


মিছে মায়ার রঙ্গিন সমীরণে -
চলছো ছুটে কিসের অন্বেষণে ?
দয়াল বিনে নাইরে গতি --
যতো প্রয়োজনে - আয়োজনে ।
আইছো একা - যাইবা একা
মিছে দুনিয়ার মায়া- মমতা
কিসের তরে তবে তোমার -
এতো হিংসা লোভ আর ক্ষমতা ?
এই দুনিয়ায় চলছে কতো রঙ্গেরই কারবার -
বিচার - সালিশী আর নালিশী দরবার !!
( ভক্তিমূলক গান )

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।