নারী
- এআর রোহান - কাব্যের তরঙ্গমালা ১৮-০৫-২০২৪

নারী নয় পাকা আম
দেখলেই ছুঁড়বে ঢিল,
নারী নয় বাজারের কোনো
পণ্যের সামিল।
নারী নয় খেলার পুতুল
ইচ্ছে হলেই ভেঙ্গে দেবে,
নারী নয় বাগানের ফুল
সুরভী আছে বলে ছিড়ে নেবে।
নারী নয় বনের বৃক্ষ স্বাধীনতাহারা,
কাটবে-ছিড়বে-শুকাবে
সব শেষে জ্বালিয়ে করবে সর্বহারা।
নারী নয় অধিকারবঞ্চিত
গৃহপালিত প্রানী,
সারাদিন একাই করে যাবে
অজস্র খাটুনি।
নারী নয় অনুভুতিহীন বস্তু
পথেঘাটে টিজে আঘাত নাহি লাগবে,
তিক্ত অপমান সহ্য করে
নিরবে অশ্রুজলে ভাসবে।
নারী??
সেতো কারো মা কারো স্বজন,
কারো বোন কারো সাত রাজার ধন।
কারো মেয়ে কারো কাছে স্বর্গের রাণী,
নারীর মহিমাগুণেই অতুলনীয় ধরণী।
নারীই রাখে আদর সোহাগমেখে আঁচলে,
হতাশায় সুখখুঁজে পাই সবে নারীর কোলে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।