এক জীর্ণবাক্সের গল্প
- শারমিন রীমা - ঘুণেধরা বর্তমান ২২-০৫-২০২৪

এ বৃষ্টি এখন রোমান্টিসিজমে ডুবায় না,
তোমার শূণ্যতায় পোড়ায়,
এ এখন বড় স্বার্থপর , সদয় না ,
শুধু অভিমানে কাঁদায় ।
ও জল ঘোলাটে,
বড় অভদ্র বিনা অনুমতিতে গড়ায়,
আর ঈষৎ ফর্সা অবয়বকে করে তামাটে।
এ বড় হতভাগা মৌসুম
দরিদ্রতার চর জাগায়
মা হারায় তার সন্তান রহিম, করিম, মাসুম,
উদ্বাস্তু হয়ে লোটা-কম্বল, ভিটা-জমি সব হারায়।
এ বড় হতদরিদ্রের ঠিকানা আকাশে মুহুর্মুহু বজ্র,
নদীতে মাঝির ছোট্ট ডিঙি নৌকাখানা,
নিরুপায় হয়ে ছুটোছুটি করে অজস্র।
এ এক ক্রান্তিকাল
বাতাসের তীব্রতা, অতিবৃষ্টির প্রকোপ
বন্ধ এখন চাষীর লাঙল, হাল,
পড়ে আছে শুধু ধংসস্তূপ।
এ এক জীর্ণবাক্সের গল্প
যার আষ্টেপিষ্টে দুর্যোগের ঘনঘটা,
শান্ত-সবুজের ছোঁয়া খুবই অল্প,
আছে শুধু গোধূলীর নীরবতা । . তাং : ০৫-০৭-১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।