সম্ভাবনা
- মোরাদ হোসেন চৌধুরী ১৭-০৫-২০২৪

ললাটের এক হাত উপরে সুবিস্তৃত আকাশ
নীলাম্বরে মেঘেরা করছে কারুকাজ
মন্দ পবন বয়ে যায়, পাতা গুলো খসে যায়
গাছের পর গাছ, বোধ হয় সবুজের চাষ
মাঠের পর মাঠ, ঘাসের সাথে লুকায়িত কিছু আগাছা
ঝোপের ন্যায় কিছু গাছ, এক পায় দাঁড়িয়ে
উত্তর-দক্ষিণে ডালপালা ছড়িয়ে,
মৃদু পবনে শীতার্ত অসহায় সমেত থরথরি কাঁপছে মগডাল
বৃক্ষের কোন এক শাখায় বসেছে মজবুত চিল,
অপলক দৃষ্টি রাখে মৎস্যভুক, আহারে সিদ্ধ হবে বুক
মৎসুহান বিলঝিল ঢের পানিতে পরিপূর্ণ
ঢালু বেয়ে সাগর রুপ নিম্নগামী অঞ্চল
নিত্য নব্য রোপন চারা ধান
গলা অব্দি ডুবে করছে জলের গান
তবুও বিহ্বল কৃষকের চোখে;
সমাজ অপার সম্ভাবনার স্বপ্ন দেখে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।