মৃত্যুর পর
- মোরাদ হোসেন চৌধুরী ২১-০৫-২০২৪

আজ অবধি যেই জিনিসের করছি মোরা সাধন,
হয়তো, কোন অজানা গন্তব্যে হবে তারই বোধন
হঠাৎ এসে ধরা দিবে, কোন এক সময়ে;
নিয়ে যাবে সঙ্গ করে, অন্য এক ভুবনে,
পূন্য বলতে যাহা বুজি সেথা হবে যোগ-বিয়োগ,
সেই নিয়মে ফল পাব, হয়তো হবে আশানুরূপ
যেতে হবে সুখ কিংবা, দুঃখেরও সাগরে
আসলে, সবই হবে ওই পূন্যতার ভরে।
তখনি প্রশ্ন উঠবে? কি করলাম জগতে কিংবা এই জীবনে;
নেহাত কাটালাম অজ্ঞাত জ্ঞানে; সারাটাজীবন ধরে,
এখন কি হবে?
একের পর এক করে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।