আমি চলে যাব
- মোরাদ হোসেন চৌধুরী ১৭-০৫-২০২৪

আমি চলে যাব, তবে রেখে যাব;
কিছু না হয় কিছু
হোক তা শূন্য, নাহয় হাজার লক্ষ কোটি
যদিও তারই মধ্যে বসবাস করবে
হাজারো ভুল ত্রুটি
যেমনটা হবে এই অযোগ্য, অর্থহীন,
ভাবার্থকহীন কবিতায়
আমি চলে যাব, তবে রেখেও যাব
কিছু না হয় কিছু
যদিও হোক তা আমার নগ্ন পায়ের
পদচিহ্ন
সেই ধূলোবালির আচ্ছন্ন চেনা
রাস্তার মৃত্তিকায়,
যদিও কালের বিবর্তনে হবে সব ধ্বংস
তবুও থেকে যাবে আমার পদচিহ্ন
হবে নাকো নির্বংশ,
আমি চলে যাব, তবে রেখেও যাব
কিছু না হয় কিছু
যদিও হবে তা স্মৃতির বেড়িকেট
না-হয় হোক দুঃখ কষ্টের এমনকি সুখের
মানচিত্র
বুঝা সহজ,সব মিলেই অভ্যুত্থান গোলাকার বৃত্ত।
আমি চলে যাব, তবে রেখেও যাব
অনেক কিছু, অনেক কিছু
যদিও হতে পারে সব ভ্রান্ত বাধ্যতা
আমি জানি...শুধু আমিই জানি
চলে গেলে হবে সবই ইতিকথা
শত কিছুর পরেও ধরে নিব
এটাই অমরত্ব।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।