শব্দরা সরকারপন্থী
- শ্রাবণ আহমেদ - বিষাদের দেশে সখ্যতা ২১-০৫-২০২৪

তারপর দুটি শব্দ
ভেস্তে যাওয়া কবিতাগুলো
বর্ণে চেয়ে থাকে
পুনর্জন্মে শব্দ হবে বলে

শব্দরা সরকারপন্থী
অনাহারে পেট পুড়ে খেতে পায়
প্রকট সংকটে পাশে থাকে
'জো হুকুম' জাহাপনা

শুধু প্রতিবাদী বর্ণরা
চরম দুর্ভোগে ছিলো মহাকাল
বঞ্চনা নিপীড়ন নির্যাতনে নিষ্পেষিত
ধুলোর ঝড়ের মধ্যে
চোখ বন্ধ করে
হাঁটতে শিখেনি
ছেঁড়া বুট, নড়বড়ে তাঁবু, ভেজা বল
হাঁটুর তলায় কালশিটে, কপালে ফেট্টিবাঁধা
বর্ণের মিছিল আজো ঘরে ফিরেনি

শব্দরা ঘর পেলো,মা পেলো
মুক্তি পেলো,মহারাজের আশীর্বাদ পেলো

গোটা মানব সংসারই যখন
ছাইয়ের গাদা
সব দেশ যখন শেষ
শব্দের তখন
শারদীয় দুর্গোৎসব চলছে

যে পৃথিবীর তৃষ্ণা মেটাতে
ষাট বছরের বৃদ্ধের হাতে
ধর্ষিত হয় পাঁচ বছরের শিশু ,
যে পৃথিবীর লালসায় অনাহারীর অন্ন কেড়ে
লোভী অসুড়েরা গড়ে তুলেছে গগনস্পর্শী অট্টলিকা,
যে পৃথিবীর ক্রোধে পাষণ্ডদের হাতে
রক্তাক্ত হয়ে মাটির অতলে মিশে যেতে হয়
প্রতিবাদের সকল মিছিল

সেখানে শব্দরা বাঁচুক
শব্দরা থাকুক, জয় হোক শব্দের।।

ঢাকা
6 August 2017

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।