ভবঘুরে
- মুহাম্মদ তানজিন সাফায়েত ওরফে মো. তানজিন সরকার ২০-০৫-২০২৪

আজ আর পথ ভুলে ঘুরাঘুরি হয় না,
ভবঘুরের মত, মধ্য দুপুরে চা বাগান, রাবার বাগানসহ সব এলোমেলো পথে হাটাহাটি কবেই ছেড়ে দিয়েছি;
শুকনো পাতার সাথে কথা বলা, হঠাৎ বেজীর দৌড়ে পালানো, চায়ের ঝোপে শেয়ালের নড়াচড়ায় চোখ আটকে না এখন।
আমি কবেই তো ঐ পথ ছেড়ে দিয়েছি,
বাহিরে যখন কড়া রোদ, রাবার বাগানে তখন মায়া মেশানো আবছায়া, আর শুকনো পাতার মাঝে গিরগিটির নড়াচড়া।
সেই মায়া আমি কবেই কাটিয়ে উঠেছি।
পাহাড়ের মাটির গন্ধ আর নিরজন সেই পথ,
আমাকে আজো টানে।
শীতের কুয়াশায় যখন সব একাকার,
পাতাঝরা গাছগুলো কত করুণ মায়াই না দিত আমায়।
ছোট ছোট পুকুর গুলো কত সান্ত্বনাই না দিয়েছে।
তাতে কি, আমি কবেই তো তাদের ভুলে গিয়েছি।
হয়ত ঐ পাহাড়ীপথ, চায়ের ঝোপ, রাবার বাগান
ছোট্ট পুকুর আজো অপেক্ষা নিয়ে বসে আছে!
আমিতো কবেই ভুলে গেছি তাদের, কালের ব্যবধানে।
ওরা জানে আমি একদিন ফিরব তাদের কাছে,
সে কালের কালোরূপ আমাকে আবার নিয়ে যাবে।
আমিও জানি...

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।