ঈশ্বরনামা
- হাসানুল করিম ১৭-০৫-২০২৪

এখানে পৃথিবীর ছাদ কাঙালের মাথায় গেছে ঠেকে
বিধাতার নজর এখানে এসে হঠাৎ গেছে বেঁকে
এখানে কত ভাগ বসেছে জাত পাত কাঙাল হরিনাথ
অদি হতে কত রক্ত ঝরেছে মিটেছে কি জাতের সংঘাত

জাত মত ভেদ সংঘাতে যদি মানুষেরই হয় নিঃশেষ
তবে কে নিবে তোর ঈশ্বর নাম কে পুষিবে বিদ্বেষ
ঈশ্বর কোন জাত করেনি মানুষ করেছে জাত
উচুতলার মানুষেরা ঈশ্বর সেজেছে গোপনে নেড়েছে হাত

মানুষেরে মানুষ দাস করেছে, সে নাম করেছে ঈশ্বর
নষ্টের দোসর মানুষ হয়েছে ঈশ্বর রয়েছেন অবিনশ্বর
ঈশ্বর তোমার অন্তরে রয় ঈশ্বর মানেই কল্যান
মানবতা যদি লুষ্ঠিত হয় ঈশ্বরেরই তায় তিরোধান

ক্ষুদার্তে করনি দান আমি রয়ে গেছি ভুখা তৃষ্ণার্তে দিলেনা জল উদর পূর্তি করেছো একা
কাঙালের ক্ষুদায় ঈশ্বর যেখানে করেছেন ভর
এই ক্ষুদিত আর তৃষিতরা আর কেউ নয় তোমাদেরই ঈশ্বর

হে মানব তোমরা তোমাদের ঈশ্বর চিনবে কবে
তোমাদের রব নিরব কল্যানে চিরন্তন জেগে রবে
তোমাদের রব মানব কল্যানে চিরন্তন জেগে রবে
তুমি কোথায় ঈশ্বর খোঁজ এই লোকালয় ছেড়ে
ঈশ্বর সেখানে মানুষ যেখানে;
মানুষের সেবায় হৃদয় দিয়েছে নিংড়ে

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।