ভালবাসার সংজ্ঞামালা
- ফাহিম মাহমুদ আদি - শূণ্যতা ১৭-০৫-২০২৪

ওহে ভালবাসায় আগুন্তক,
ভালবাসা কারে কই?
ভালবাসা! সে তো স্বাচ্ছন্দে চলার প্রতিক,
চলার পথে শ্রেষ্ঠ কন্টক।
সে তো হাসানোর কারিগর, কাঁদানোর জাদুকর,
মৃত্যুর নিকট হতে ফিরিয়ে আনার মাধ্যম,
মৃত্যুর দিকে ঠেলে দিতে সক্ষম।

ভালবাসা বাঁচতে শেখাতে প্রয়োজন,
অকালে প্রান বিসর্জন।
ভালবাসা মাস্তুল ধরা কাষ্ঠ,
আবার সেই গাছে ধরায় ফুল, যেটি নষ্ট।

ওহে ভালবাসার পথিক,
ভালবাসা কারে কই?
সে তো পূর্ণবসন্ত,
গ্রীষ্মের প্রখর রুদ্র।
সে তো ঘুমের ঘরে স্বপ্নে বিভোর হওয়া,
দৈনন্দিন স্বপ্নের বীজ বোনা,
আবার সকল স্বপ্নের মৃত্যুদাতা।
ভালবাসা কবির কিছু উজ্জ্বল সংজ্ঞা,
ভালবাসা লেখকের কিছু ঘৃনীত কথা।


ওহে ভালবাসার নাবাল প্রেমিক,
ভালবাসা কারে কই?
সে তো চোখের লজ্জা,
অতপর লজ্জা সরিয়ে নির্লজ্জ কাজ করা।
সে তো অবসর সময়ের বিনোদন,
আবার সময়ের মূল শিক্ষাদাতা,
অবুজ বালক বালিকার সত্ব-সতিত্ব কেড়ে নেওয়া।
ভালবাসা গ্যালভানাইজিং করা বস্তু,
সেই পদার্থে মরিচিকায় মত্ত।

ওহে ভালবাসার সন্ধাণী,
ভালবাসা কারে কই?
সে তো সিরি-ফরহাদ হতে লাইলি-মজনুর উদাহারণ,
সে তো অজস্র প্রেমিক-প্রেমিকার প্রান বিসর্জন।
ভালবাসা? গড়ে উঠা একের পর এক দালান-কৌঠা,
সেই দালান-কৌঠা, ভূ-কম্পে
চোখের সামনে ভেঙ্গে পড়া।
ভালবাসা? শ্রেষ্ঠ বন্ধে অস্রের ঝংকার,
অতপর বিষাক্ত জুলফিকার,
যার প্রধান কাজ মানব প্রান আহার।

ওহে ভালবাসার ছন্দ নির্মাতা,
ভালবাসা কারে কই?
সে তো, কবির অজস্র গল্প-কবিতা,
লেখকের গল্পের পতিতা,
গায়কের সুরে সুরভিত হৃদয়হীনা।

ওহে ভালবাসা,
তোমায় নিয়ে বর্ণনায় ব্যস্ত আজ আমার আমি,
সংজ্ঞায় সংজ্ঞায় এখন সংজ্ঞামালা, তবুও তোমার অনুপস্থিতি,
নিশাতুর চোখে নেমেছে ক্লান্তি,
কোথায় তোমার শেষ এবং পরিধি?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।