জীবন কি?
- ফাহিম মাহমুদ আদি - শূণ্যতা ১৭-০৫-২০২৪

গুচ্ছ গুচ্ছ দূর্বাঘাস
যা মানবের অনু দ্বারা হয় গ্রাস,
কিন্তু কিছু দ্বিবা গতে দেয়
পূনঃ জাগ্রতের আবাস।
জীবন তো দূর্বাঘাস নয়
যে একবার গ্রাস হওয়ার পর -
পুনঃরায় জাগ্রত হবে।

ঘুমের ঘরে উড়া যায়-
পতঙ্গ বেশে নীল আকাশে।
কিন্তু জীবন তো ঘুমের ঘরে স্বপ্নে নয় -
যে আকাশ হতে মহা আকাশে,
ভ্রমন করব নির্বিচারে।

কোমার বাড়ির কলসি
একবার ভাঙ্গলে পুনঃনির্মান করে,
জীবন তো কলসি নয়
যে ভাঙ্গলে পুনঃনির্মান করা যাবে।

কিংবা জীবন তো নাটক-
বা সিনেমার স্ক্রিপ্ট নয়
ইচ্ছা শক্তিতে স্ক্রিপ্ট বদলালো যাবে।

জীবন কি?
নিখোজ কোন সংজ্ঞা?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।