প্রথম প্রেমের প্রথম সর্বনাশী
- ফাহিম মাহমুদ আদি - শূণ্যতা ১৭-০৫-২০২৪

মন ছিল পুষ্পের ন্যায় দূর্বার এবং
আকাঙ্খাময়-বাসনাময়।
দিবা-রাত্রি আলোকিত ছিল নিলয়,
যেন বসবাস ইন্দ্রালয়।

সার্বক্ষনিক নিজ মন্ত্রে, চলত সব দিগন্তে।
নিজে তখন প্রজাদিপতি,
নিজ হাতে চালিয়েছি ধরিত্রী।

মায়ের গর্জন কিংবা বাবার শাষনে-
সবার আদরে ছিলাম মধ্যমণি,
অন্যের কাছে? অযুত ,লক্ষ,নিযুত,কোটি,
ছিলাম প্রতিবাদী।

যেখানে ছিল অন্যায়ের উষা কিংবা বসতবাড়ি,
তড়িগড়ি নামাতে এর সন্ধ্যা।
ছিলনা কোন হৃদ্যতা,
যদি সুযোগ বুঝে দেয়-
ঘাঁড়ে উঠে বাঘের থাবা!

আর প্রেম!
সে তো দুই চোখের বিষ,
যা হনন করে সকল যশ।
সে তো সূচালো তীর
কিংবা জুলফিকার-
মানব প্রাণই যাদের প্রধান আহার।
বিনিষ্ট করে সকল সৃষ্টি,
বাডায় যত পারে-
অরৈ-বৈরী।
ঠেলে দেয় অন্ধকারে,
যেথা হতে আসা যায় না ফিরে।

কিন্তু হঠাৎ আমি ভিন্ন,
কারো দূর্বার প্রেমে হয়েছিলাম মগ্ন,
কারো প্রেমে আচ্ছাদিত,
তার রুপ-লাবন্য আমার কাছে সাফল্য।
তার মায়াবী সূরে পূর্বের সবটি ভুলিয়েছে,
ভুলেছিলাম আহার নিদ্রা এবং নিজ মন্ত্রে
একা চলা।

আজ সবার কাছে আমি পাপে পাপাগ্রস্ত,
যা লিখে হবে না ব্যক্ত।

অন্যের কাছে -
অযুত ,লক্ষ,নিযুত,কোটির বদলে,
শূন্য, পথভ্রষ্ট বলে জানে।
তাই সব আনন্দ আজ নিরানন্দ,
মুখ ফিরিয়ে নিচ্ছে ঐ চন্দ্র,
আজ ঐ অন্যায়ের উষা,
শাষকের উপর না হয়ে-
আমার উপর নেমে এসেছে সন্ধ্যা।

হয়ত পূর্বের মত পরিবারের প্রতি আছি,
তবে হারিয়েছি অনেক খানি-
যা এতদিনের প্রাপ্তির চেয়ে দ্বিগুন বেশী।
তাই তুমি আমার
প্রথম প্রেমের প্রথম সর্বনাশী।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।