আজব স্বাধীনতা
- মোহাম্মদ আবদুল্লাহ মজুমদার - সুপ্ত বেদনা ২০-০৫-২০২৪

কথা ছিল করবো মোরা
স্বাধীনতার দম্ভ।
আজ কেন রে মোদের পিঠে
পরাধীনতার লম্ব?

কথা ছিল স্বপ্ন বিহগ
উড়বে নতুন করে।
আজ কেন রে এ দুচোখে
অশ্রুমালা ঝরে?

কথ ছিল মোরা হব
সবার চেয়ে সুখী।
কেন রে আজ করে হাহাকার
অনাহারি দুঃখী?

কথা ছিল বাঁচবো মোরা
উচ্চস্বরে বলে।
আজ কেন রে গলিত লাশ
ডোবা কিংবা জলে?

আশা ছিল এ বুঝি আজ স্বপ্নগুলো
সত্যি কিছু হবে।
কেন রে আজ জীবন মরণ
অন্ধকারে সবে?

কেন রে আজ অভিশপ্ত
মোদের জীবন ভাগ্য।
স্বাধীনতার স্বাদ বুঝিতে
মোরা কি আজ অজ্ঞ?

সারাটি ক্ষণ হৃদয় কম্পন
শুধুই বুঝি বলে।
আতঙ্ক আর সংশয় নিয়ে
মোদের জীবন চলে।

আজ কেন রে মোদের জীবন
চিন্তিত এক পারাবার।
কথা ছিল একি বুঝি
আজব স্বাধীনতার?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।