স্বাধীনতার মানে
- মোহাম্মদ ইউছুফ মিয়া নুনু - চেতনায় মুজিব ২২-০৫-২০২৪

স্বাধীনতা মানে হচ্ছে
নিজকে প্রতিষ্টা করা নির্বিগ্নে
অথবা; হুমকিদামকির মাধ্যমে ।
মনচায় যদি, যে কোন একটি আসন বা পদ
আমৃত্যু আকড়ে থাকা ।
এখানে স্বাধীনতা হচ্ছে আর্চনায় মগ্ন থাকা
এ অবার্চিন কিছুই নয়!
নেতার হয়ে মানবতা, গণতন্ত্রের জলাঞ্জলি
মোগলদের মতো পরিবারতন্ত্র মুখি হওয়া ।
এছাড়া এখানে অন্যকিছুইতো পরিল্কিত নয়,
সামান্য কিছু পেয়েই চোপ থাকা
সত্যকে দাবিয়ে রেখে, লেজচাটা নেতৃত্ব গঠন
পচাল্লিশ বৎসরে স্বাধীনতা এর চেয়ে কিছুইতো পাইনি !
আজকে আমার নিশ্বাশে বিশ্বাষ প্রতিষ্ট
ফুল নিয়া কবর পুজা, 'নেতাদের ।
উন্নয়নের পরিবর্তন হয়েছে, কিন্তু
হয়নি নেতৃত্বের পরিবর্তন ।
লিজবিত্তিক নেতৃত্ব তৃণমুল থেকে বাড়ছে
অথচ আমার আকল বাড়ছে না -
এটুকুই হল স্বাধীনতার আসল মানে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।