শ্রেষ্ট বাঙালী
- মোহাম্মদ ইউছুফ মিয়া নুনু - স্বাধীনতার প্রেরণা 'বঙ্গবন্ধু' ২১-০৫-২০২৪

উর্বর পলিতে বহমান নদীস্রোতে
বার বার অভরসাতে
হারিয়ে যায় স্বাধিকার ।
আর্য-বাহ্মণ অধিকৃত সংস্কৃতে
সেন মহা-ভারতিতে লুপ
'ভাষা বাংলার'
অবক্ষয় হতে হতে
ধীরে বারে 'পাল-রীতে
লয়ে আশা অভিন্সার ।
ক্ষত প্রাণ, দেহ ম্লান
হাটি হাটি অবিরত
চর্যা পদে শেষ স্থান ।

বিস্তারে সেরেস্তা বারভূইয়া
সস্বাধীন ভাব নিয়া-
জাগরণ সচেতন পাঠান ।
ফের যায় হারি
মোগলী বীরত্বে চড়ি হয় পরাধীন ।
কালের মহা-পরিক্রমায়
ইংরেজ অধিপত্বে আয় দুর্দিন ।
বুকে ব্রজানল চিন, ধয় প্রাণ
লড়িতে মরিতে সদায়
ভিনভাষে অনুশাসন, শোষন অবস্থান ।
কালোমেঘ প্রতিরোধে বাংলার অবনিতে
জন্ম নিয়ে এলে স্বাধীনতার গেয়ে গান
হে বাংলার প্রিয় জন
শ্রেষ্ট বাঙালী মুজিবুর রহমান ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।