বাতাস থেকে খাওয়া
- তিরোহিত ধানিকা ১৭-০৫-২০২৪

আমার বাড়ির পাশের গাঁয়ে বিশাল বড় মাঠ
সেই মাঠের ই পরের গাঁয়ে বসে গাঁয়ের হাট ;
সেই হাটের ই খানিক দূরে কতকগুলি ঘরে
কিছু মানুষ বাস করে যায় জনম জনম ধরে ।

ছোট্ট বেলায় যখন আমি স্কুলেতে জেতাম
আলুপুরি,সিঙরা সহ কত কি যে খেতাম ;
কিছু শিশু আমার মতই! মুখ পানে মোর চেয়ে
আমার খাবার বাতাস থেকে নিতো বুঝি খেয়ে ।

ভাবতাম, ওরা দুষ্টু ছেলে,হচ্ছে আমায় ভাঙানো
পুলিশ ডেকে দরকার ওদের ইচ্ছামতো ঠ্যাঙানো ;
এক বিকেলে বাবার কাছে শুনে ওদের কথা
আমার বুকে নেমে এলো শ্মশান- নিরবতা ।

আমি যাদের দুষ্টু জানি ওরা নিচু জাতি
তাইতো ওরা নিগৃহীত সকাল -দুপুর- রাতি ;
তিন দিনে ও ভাত জোটে না,শুকিয়ে তাই যাওয়া
আমায় খেতে দেখে তাই বাতাস থেকে খাওয়া !

** (রচিত ছড়ায় আমার ব্যক্তিজীবনে এমন কোন ঘটনা ঘটেনি । যেন না ঘটে । পৃথিবীর সকল মানুষ অন্তত উদরপূর্তি করতে পারুক; ধনী -গরিব, উঁচু -নিচু জাত , ভেদাভেদ ভুলে যাক এই কামনা । পারলে আপনার আশেপাশে থাকা পথ শিশুদের জন্য কিছু করুন । )

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।