কাজল
- নীললোহিত গৌতম - "কবিতা আজ ও আগামি" কাব্য সংকলন ১৭-০৫-২০২৪

তোমার চোখের কোলে কাজল দেখে
আমার মন কেমন করে।
যেমন আকাশে মেঘ দেখলে মন ব্যাকুল হয়—
মন ময়ূরের মতো পেখম মেলে।
আকাশে মেঘ না থাকলে তাকে এতটা সুন্দর লাগতো কি?
মেঘ সাদা হোক বা কালো
সে আকাশের রূপ ও সৌন্দর্যের আলাদা মাত্রা দেয়।

তোমার চোখের কাজলও যে শুধু কালো নয়!
তোমার মুখের দিকে যখন দেখি
প্রতিবার তোমার চোখে আমার চোখ আটকে যায়।
আমি অবাক হয়ে চেয়ে দেখি—

তুমি যখন হাসো,
আমি তোমার মুখে শরতের আনন্দকেই খুঁজে পাই
তোমার চোখে তখন পেঁজা তুলোর মতো সাদা মেঘ ভেসে বেড়ায়...
কাশবনে শুয়ে-শুয়ে আমার সারাদিন মেঘ দেখে কেটে যায়।

তোমার যখন মন খারাপ—
আমি বুঝি, তোমার চোখের কোলে জমে থাকা কালো মেঘের ঘনঘটা।
আমি বুঝি, বৃষ্টি আসতে খুব বেশি দেরী নেই—
বৃষ্টিতে শুধু তুমি ভিজবে না, আমিও ভিজবো।
বাংলার বুকে বর্ষা- এই বৃষ্টি নেমে আসে
সে কি তোমার চোখের ইশারায়?

তুমি চোখের কোলে যদি যত্ন করে কাজল না পরতে—
আমি কী করে চিনতাম আকাশ,
কী করে বুঝতাম তোমার মন!
এই মেঘ ও রৌদ্রের মায়াবি খেলা যেন
তোমার চোখের কাজলে লুকিয়ে আছে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।