ভালোবাসার ভাগ চাইতে কে এসেছিল
- নীললোহিত গৌতম - "কবিতা আজ ও আগামি" কাব্য সংকলন ১৭-০৫-২০২৪

সেদিন ধানমুন্ডি লেকে
আমাদের ভালোবাসার ভাগ চাইতে কে এসেছিল?
সে কি কোনও নারী, না পুরুষ, না ঈশ্বর!
আমি আজও বুঝে উঠতে পারিনি।

সেদিন ধানমুন্ডি লেকে
আমাদের ভালোবাসার একান্ত মুহূর্তে যে কাছে এসে হাত পেতেছিল,
তার পরনে ছিলো নারীর পোষাক,
আথচ কন্ঠস্বরে ছিলো পুরুষের ভঙ্গিমা।
সে হাত পেতে ভিক্ষা চাইলো
আমি তাকে কি দেবো বুঝে উঠতে পারিনি।

পৃথিবীতে যারা ভালোবাসা পায় তার চেয়ে ভাগ্যবান আর কেউ নয়!
যারা ভালোবাসা পায় না, তারা কি এইভাবে ভিক্ষা চায়?
নারী, পুরুষ, প্রত্যেকেই ভালোবাসার কাঙাল
আর যারা নারীও নয়, পুরুষও নয়!
যাদের আমরা অনেকে মানুষ বলেই মনে করি না—
তারা কী নিয়ে বাঁচবে?
আমরা তাদের ভুল বুঝি, কেউ কেউ ছুড়ে দিই টাকা, কেউ বা অবজ্ঞা!
তারা আসলে ভিক্ষা নয়, একটু ভালোবাসাই চেয়েছিল।
আমরা মানুষ হয়ে কবে তা বুঝবো!
কবে ভিক্ষার বদলে ভালোবাসা দিতে শিখবো।

শুনেছি ঈশ্বর নারীও নয়, পুরুষও নয়, তিনি অর্ধ নারীশ্বর!
সেদিন ধানমুন্ডি লেকে, আমাদের ভালোবাসার ভাগ চাইতে যে এসেছিল
সে কি কোনও নারী, না পুরুষ, না ঈশ্বর!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।