টাকা দিয়ে ভালোবাসা কিনতে চাই
- নীললোহিত গৌতম - "কবিতা আজ ও আগামি" কাব্য সংকলন ১৭-০৫-২০২৪

এতদিন শুধু ভালোবাসি-ভালোবাসি বলে চিৎকার করলাম
আমার হৃদয়খানী তোমার হাতে তুলে দিলাম,
তুমি বুঝলে না এই উপহারের মূল্য—
তুচ্ছ ভেবে ছুড়ে ফেললে ডাস্টবিনে।
হৃদয় দিয়ে কি শুধু ভালোবাসা যায়!
ভালোবাসতে গেলে আজকাল টাকা লাগে।
টাকা থাকলে কি না পাওয়া যায়- বাড়ি, গাড়ি, একনকি নারীও।
ভালোবাসার গোলাপটিও কিনতে হয় দোকান থেকে।

টাকা দিয়ে কিনতে চাই তোমার মনের মত উপহার,
তুমি কি নেবে বল- চুড়িদার, সোনার চুড়ি?
আর যা পেলে তোমার মন সব থেকে সুখী হবে।

টাকার প্রলভন কি মানুষ উপেক্ষা করতে পারে?
তুমিও সেই ফাঁদে পা দিলে।
আমি উপহারে-উপহারে তোমাকে ভরিয়ে দিলাম।
তুমি উপহারগুলো পেয়ে যখন আনন্দে তাদের জড়িয়ে ধরতে,
মনে হত আমাকে তুমি জড়িয়ে ধরেছ!
তোমার মুখের হাসি দেখে মনে হতো, এখন শরৎকাল—
পূজোর আনন্দ বাতাসে শিউলি ফুলের গন্ধ হয়ে মিশেছে।

তুমি অমূল্য হৃদয়ের ভালোবাসার চেয়ে টাকার বিনিময়ে উপহারকে বেশি মূল্য দিলে?
এখন আর নিঃস্বার্থ ভালোবাসার কোনও মূল্য নেই,
ভালোবাসতে গেলে আজকাল টাকা লাগে!
আমি তাই টাকা দিয়ে ভালোবাসা কিনতে চাই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।