তোমরা আজন্মকাল মিথ্যেবাদী
- শ্রাবণ আহমেদ - বিষাদের দেশে সখ্যতা ২১-০৫-২০২৪

প্রতিবাদের ভাষায় আজ স্বরধ্বনি গেঁথে বসেছে
মুখ বাঁকিয়ে মুখের উপর
খুউব সত্য কথাগুলো
ছুড়ে দেবার কেউ নেই
কেউ নেই বলার
তোমরা আজন্মকাল মিথ্যেবাদী
নির্বাচনের ফেস্টুনে যে ইশতেহার
বুলিয়াছো-তা আজ ফাঁকা বুলি
শতবর্ষী বৃদ্ধা পায়ে হেটে
অধিকারের ভোটখানা তুলে দিয়েছিলে
তোমাদের হাতে
বিনিময়ে সর্বদায় ঘটাচ্ছো
বদহজম
চিৎকার করে কেউ বলার নেই
তোমরা কীটাণু, তোমরা পরজীবী
এবার তবে মুক্ত হও?
সেই কবে 'কাজী রবি' রা
এ জাতির রন্ধ্রে নাড়া দিয়েছিলো
আজও তাঁদের ভাঙ্গিয়েই চলছি
নূতন করে কেউ বলছেনা
বাঁচলে বাঘ হয়ে-ই বাঁচবো
বাঘের মাসি হয়ে
'মিউমিউ' এক মুহুর্তও না
কেউ অন্তত বলুক
কে আঁছিস তোরা
শৃঙ্খলার জাল ছিন্ন করে
তেড়ে আয়
বন্য চিতার মতন ঝাঁপিয়ে পড়
কেউ একজন বলুক
রাষ্ট্রসত্তার মুখপানে-
যারা লাথি মারে
ইতিহাস তাদের মুছে ফেলে
যারা লাথি খায় তারাই
হাতমুঠো ক'রে
উঠে দাঁড়ায়।
কেউ চিৎকার করুক
স্বরবৃত্ত আজ বাংলা ব্যঞ্জনে
ভাবতে শিখেছে
(সংক্ষেপিত)

ঢাকা/৩০.১১.১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।