আমি শহীদের গান গাই
- মকিজুর রহমান - বিজয়ের কবিতা ২১-০৫-২০২৪

বায়ান্ন থেকে একাত্তর
মুক্তির সংগ্রামে যারা কাটিয়েছে উনিশ বৎসর;
অকাতরে বিলিয়ে দিয়েছে জীবন,
বাংলা ভাষা আর বাংলার মাটি রক্ষায়;
মনের গভীরে ছিল জয়ের আশা,
তাই যুদ্ধে থেকেছিলো দীর্ঘ সময়,
ভাবিনি প্রাণ নিয়ে ঘরে ফিরে যাব পুনরায়।

কত রাত কেটে গেছে নিদ্রা বিহীন
এক বারও ফেলিনি পলক;
কত দিন কেটে গেছে অনাহারে সোচ্ছায়;
পাড়ি দিতে হয়েছে কত না জানা পথ
ভেঙেছি কত বাঁধার প্রাচীর,
শুধু বুকের গভীরে,
একটু আশা নিয়ে সহযোদ্ধাদের নিয়ে
এগিয়ে চলেছে দিন রাত।

ওরা মৃত্যুকে দেখেছে খুব কাছ থেকে
বুকের গভীরে জমেছে আশার স্বপ্ন
বাংলা মায়ের ভালবাসায় থেকেছে যুদ্ধের ময়দানে,
শুধু একটি নতুন ভোরের আশায়।

তিরিশ লক্ষ শহীদের রক্তে ভেজা আর
দুলক্ষ মা বোনের সঙ্গমের বিনিময়ে
আঁধারের বাঁধ ভেঙে এসেছিলো
একটি সোনালী সকাল
আমরা পেয়েছিলাম বিজয় নিশান।

চারিদিকে সবুজে ঘেরা আর
মাঝখানে রক্তে রাঙা তাজা লাশ,
আমি দেখিনি বাংলার রক্তাক্ত দিন গুলি
আমি দেখিনি বাংলার বিজয়ের দিন গুলি
তবুও কষ্টে ভাঙে আমার হৃদয়,
দুঃখে আমার ফেটে গেছে বুক,তাই
আমি চোখের জলে কবিতা লিখেছি,
শহীদের জয়গান গাই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।