বিজয়ের শপথ হোক সুন্দর বাংলাদেশ গড়ার
- মকিজুর রহমান - বিজয়ের কবিতা ২১-০৫-২০২৪

লাল সবুজের পতাকাবাহী যুবক
এসেছে যুদ্ধ থেকে,
পাকহানাদার কাঁপে থরথর,বাংলার বুকে এসেছে বিজয় দিবস।
পার হতে হয়েছে কত রক্ত গঙ্গা, ধূসর মেরুর পথ
দিতে হয়েছে কত বুঝ অবুজের প্রাণ,
কত নারী হারিয়েছে সতীত্ব,
কত মাতা হারিয়েছে বুকের ধন
কত বধু এখনও প্রদীপ জ্বেলে,
বসে আছে ছোট্ট কুঠিরে প্রিয়জন আসবে ফিরে,
কত অপেক্ষার দীর্ঘশ্বাস।
এক সাগর রক্ত আর তিরিশ লক্ষ শহীদের
জীবনের বিনিময়ে আমরা বিজয়ের মালা পেয়ে,
গলায় পরেছি আনন্দে আনন্দে।
অথচ জননীর বুক পুড়েছে আজও শূণ্যতার হাহাকারে।

আগামী বিজয় দিবসে
ষোল কোটি মানুষের হাতে রেখে হাত
শপথের শোভাযাত্রা হোক ভালবাসার
অনেক হয়েছে মিছিল,কতকাল হেঁটেছি আঁধার পথে,
চাইনা আর দহন,ভালোবেসে আমরা
প্রত্যেকের হাতে হাতে তুলে দেব বিজয়ের জ্বলজ্বলে রঙিন পোস্টার।
একফোটা রক্তের কাছে আবার যদি হয় ষোল কোটি মানুষের পরাজয়,
প্রতিদ্বন্দ্বী ছাড়া যুদ্ধ হবে নিজের বিবেকের সাথে আপন আত্মার।
বিজয়ের শপথ হোক সুন্দর বাংলাদেশ গড়ার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।