মানুষ বানাও
- মকিজুর রহমান - ঝরা ফুলের কাব্য ২১-০৫-২০২৪

ছোট্র হৃদয়ে আমার বিরাট ভয়,পিছনের দরজায় দাঁড়িয়ে আছে মৌয়ুতের কাল,
দিচক্রযান চলছে অবিরত,নেই কোন বিশ্রাম
ইচ্ছে মত দৌড়াচ্ছে, পিছনে ফেলে আপন ভুবন,
সামনে বিরাট সিন্ধুু,অপরুপ খেয়াঘাট,
মাঝি আছে তরী নিয়ে,পার কর মোরে
হে দয়াল,
যাত্রী বোঝাই তরী,গাঁয় মুরশিদ নামের ভক্তির গান, সৃষ্টার প্রেমে সবাই উম্মাদ!
আমারে ফেলে মাঝি,তরী দেয় ছাড়ি,
আমার কি হবে উপায়?
আমিতো করিনি সাধন ভজন,চিনিনা অপার দয়াময়,পাপী অধম মিনতি করি,পার কর
ওগো দয়াময়,মুরশিদ বিনে আজ আমি কত অসহায়।

মনে হয় এই বুজি এলে আমার মরণের ডাক,থেমো যায় সকল কোলাহল,
হয়তো বা কোনও এক নিয়তির নিয়মে,আমার হবে আজি দন্ড,
চুরি হয়ে যায় আমার প্রাণ,পাখি তুই আমায় ফেলে একাই চলে যাবি,
আশ্রু ঝারায় বুক যে আমার ভাসে!!
প্রতিশ্রুতি দিয়েছিলে সকল ভুল ক্ষমা করে,রাখবে সোনালী চূড়োয়!
প্রতিশ্রুতি দিয়েছিলে আমাকে দিবে দরশন,
পান কারাবে হাউজে কাওসারের জল,
এত সব আমার নেই প্রয়োজন,
আমি শুধু চাই, আমার নয়নের মাঝে বন্ধী কর,তোমার সৃষ্টির অ্যলবাম,
তোমার হৃদয়ের সাথে,বেঁধে দাও আমার হৃদয়।

মুছে দাও তুমি মনের সকল হিংসা,
যত সব মিথ্যা অভিলাষ,
পৃথিবির বুকে,আমি চাই না কোন খ্যাতি,
হতে চাই না কবি,
মানুষের ভালবাসার চাদরে আমারে মুড়াও
আমি অঙ্গিকার করেছিলাম তোমার আরাধনা করবো,করিবো সকলি ভালো কাজ,
অঙ্গীকার ভুলে মিথ্যা মায়ার বাঁধনে জড়িয়ে,
করেছি আমি পাপ, আমার হৃদয় চেতনার স্তরে স্তরে জমে আছে সপ্তসিন্ধু মহাপাপ,রক্তের সাথে মিশে আছে হিংসার মর্মর কালো বিষাক্ত তরল অভিশাপ।

হে বিধাতা,হে আমার সৃষ্টি কর্তা
আমায় তুমি ক্ষমা করে দাও,
আমার মনের আয়নায় জুড়ে দাও তোমার ছবি,
বিশ্ব নবী মুঃ (সঃ),দরশন দিয়ে,একবার আমাকে মানুষ বানাও।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।